তথ্য প্রযুক্তি

ই-পাসপাের্ট সেবা পুনরায় চালু : আবেদন করবেন যেভাবে : বিস্তারিত গাইডলাইন

ই-পাসপাের্ট আবেদন বিস্তারিত: বাংলাদেশে করোনা পরিস্থিতির কারণে ই-পাসপোর্ট সেবা বন্ধ থাকার পর পুনরায় ই-পাসপোর্ট সেবা চালুর বিষয়টি ঘোষনা করেছে ইমিগ্রিশন ও পাসপোর্ট অধিদপ্তর; অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত ই-পাসপোর্ট সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিতে ই-পাসপোর্ট চালুর বিষয়টি নিশ্চিত করেছে। ই-পাসপাের্ট আবেদন বিস্তারিত গাইড লাইন নিয়ে আজকে আমাদের টিউন।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

১। দেশে উদ্ভুত করােনা পরিস্থিতির কারণে ২৩ মার্চ ২০২০ ইং তারিখ হতে ই-পাসপাের্টের সকল কার্যক্রম স্থগিত করা হয়।

এখানে উল্লেখ্য যে, ই-পাসপাের্ট সেবা বন্ধ হওয়ার আগে ০৯ টি পাসপাের্ট অফিসে ই-পাসপাের্ট সেবা চালু ছিল।

ইতিমধ্যে আরও ২৫ টি নতুন পাসপাের্ট অফিসে ই-পাসপাের্ট সেবা উদ্বােধন করা হয়েছে।

বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে নিবন্ধন (নতুন ও রি-ইস্যু) কার্যক্রম সীমিত পরিসরে (মােট সক্ষমতার ৪০%) ই-পাসপাের্ট সেবা চালু করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে

যা সার্বিক পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে বৃদ্ধি করা হবে।

এ উদ্দেশ্যে নিম্নলিখিত পদক্ষেপ গ্রহন করা হয়েছে-

ক। ইতিমধ্যে অ্যাপয়েন্টমেন্ট প্রাপ্ত সকল আবেদনকারীরা ২৫ আগস্ট ২০২০ ইং তারিখে মােবাইলে বিজ্ঞপ্তি আকারে একটি ক্ষুদে বার্তা (SMS) এবং ই-মেইল গ্রহন করবেন।

একই বিজ্ঞপ্তি ইমিগ্রেশন ও পাসপাের্ট অধিদপ্তরের ওয়েবসাইট এবং ই-পাসপাের্ট ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

খ; বিদ্যমান আবেদনকারীদের জন্য ২৫ আগস্ট থেকে অনলাইন পাের্টালটি উন্মুক্ত করা হবে। তারা ০১ সেপ্টেম্বর হতে ১০ সেপ্টেম্বর ২০২০ ইং পর্যন্ত অগ্রাধিকার ভিত্তিতে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট করতে পারবেন।

উল্লেখিত তারিখসমূহ তাদের জন্য সম্মিলিত ভাবে বরাদ্দ থাকবে।

গ। ০১ সেপ্টেম্বর ২০২০ ইং হতে নতুন এবং পুরাতন আবেদনকারী অনলাইনে আবেদন করতে পারবেন। কিন্তু, নতুন আবেদনকারীর জন্য ১১ সেপ্টেম্বর হতে অনলাইনে বুকিং শুরু হবে। উভয় প্রকার আবেদনকারীদের জন্য ৫০% কোটা নির্ধারিত থাকবে।

ঘ। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ১৪ সেপ্টেম্বর হতে অবশিষ্ট ২৫ টি আরপিও তে ধাপে ধাপে ই-পাসপাের্ট সেবা চালু করা হবে (প্রতি সপ্তাহে ৫টি আরপিও)।

নিম্নলিখিত হক অনুযায়ী পর্যায়ক্রমিক ভাবে পাসপাের্ট অফিস সমূহে ই-পাসপাের্ট সেবা চালু করা হবে-

সপ্তাহ অনুযায়ী পাসপাের্ট অফিস সমূহের নাম-

  • প্রথম সপ্তাহে- গােপালগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদী, নােয়াখালী, ফেনী
  • দ্বিতীয় সপ্তাহে- মুন্সীগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ
  • তৃতীয় সপ্তাহে- যশাের, খুলনা, কুমিল্লা, কুষ্টিয়া, ব্রাহ্মণবাড়ীয়া ,
  • চতুর্থ সপ্তাহে- চাঁদগাও (চট্টগ্রাম), রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, রংপুর
  • পঞ্চম সপ্তাহে- দিনাজপুর, নওগাঁ, জয়পুরহাট, বরিশাল, পটুয়াখালী

ঙ। ভবিষ্যতে চালুকৃত পাসপাের্ট অফিসসমূহ ই-পাসপাের্ট সেবা উদ্বোধনের পর তাদের সক্ষমতার ৪০% নিবন্ধনের কার্যক্রম চালু রাখবে।

২। IP এর তত্ত্বাবধানে নতুন উদ্বোধনকৃত পাসপাের্ট অফিস সমূহ হতে ২/১ জন করে অপারেটর ০১ সেপ্টেম্বর হতে চালু হতে যাওয়া ০৯ টি পাসপাের্ট অফিস সমূহে সংযুক্ত করে

অন জব ট্রেনিং কার্যক্রমের মাধ্যমে ই-পাসপাের্ট সেবার সপ্তাহব্যাপী প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে।

৩। বিষয়াট আপনাদের সদয় অবগতি ও পরবর্তী কার্যক্রমের জন্য প্রেরণ করা হলাে।

ই-পাসপোর্ট সংক্রান্ত উইং কমান্ডার প্রকল্প পরিচালকের পক্ষে কার্যক্রমঃ মহাপরিচালক, ইমিগ্রেশন ও পাসপাের্ট অধিদপ্তর আগারগাঁও, ঢাকা-১২০৭ মােঃ রকিবুল হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তি ডাউনলোড করুন-

বিজ্ঞপ্তি ডাউনলোড

বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ: ২৪ আগষ্ট ২০২০

অলাইনে ই-পাসপোর্টের আবেদন সংক্রান্ত বিস্তারিত গাইডলাইন পড়ুন; ই-পাসপোর্ট গাইডলাইন

অনলাইনে পাসপোর্ট এর আবেদন করা দেখুন

এই সংক্রান্ত যেকোন তথ্য ও সহযোগিতা পেতে আমাদের টেকসাপোর্ট টিমের সাথে যোগাযোগ করুন। ঘরে বসেই আপনি ই-পাসপোর্ট আবেদন করতে পারবেন।

আপনার জন্য আরও কিছু তথ্য-

দেশের সকল সরকারি বেসরকারি প্রতিষ্টানের অফিসিয়াল নোটিশ, বিজ্ঞপ্তি, পরিপত্র পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক ও ফলো করে রাখুন;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ